অপরাধআইন ও বিচারজেলা সংবাদরাজশাহীসারাদেশ

লালপুরে পুকুর খননের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ

লালপুর (নাটোর) প্রতিনিধি:

নাটোরের লালপুরে পুকুর খননের বিরুদ্ধে মানববন্ধন ও বিক্ষোভ করেছে কয়েক গ্রামের ভুক্তভোগী এলাকাবাসী।
বুধবার ২৪ মে দুপুরে লালপুর -ঈশ্বরদী সড়কের নবীনগর মসজিদ মোড়ে এই মানববন্ধন ও বিক্ষোভ কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন ২ নং ঈশ্বরদী ইউনিয়ন পরিষদের সদস্য আজাবুল ইসলাম ডিলু, শুকুর মোল্লা , মোস্তাফিজুর রহমান, জাফর আলী, জাহিদুর রহমান, আশরাফ আলী প্রমূখ।

 

বক্তারা বলেন, অবৈধভাবে পুকুর খনন করায় তিন ফসলি জমি , নবীনগর, শিবনগর, কলেজ মোড়, কাজীপাড়া, নাংলা, গোরস্থান, মসজিদ, সরকারি প্রাথমিক বিদ্যালয় কয়েকটি গ্রাম সহ দুই হাজার হেক্টর জমি জলমগ্ন হওয়ার আশঙ্কায় অবৈধ পুকুর খনন বন্ধ করার দাবি জানান। বক্তারা আরো বলেন, ইউনিয়নের নাংলা মৌজার শিবনগর এলাকার একটি জমিতে গত তিন বছর আগে পুকুর খনন করায় ওই এলাকার প্রায় ৫০০ হেক্টর জমি জলমগ্ন হয়ে পড়েছে। এর ফলে ক্ষতির মধ্যে পড়েছে এলাকার কৃষকরা। এনিয়ে তীব্র ক্ষোভ বিরাজ করছে জমির মালিকদের মধ্যে। এর মধ্যে আবারও একই এলাকায় আরেকটি পুকুর খননের চেষ্টা করলে বাধার মুখে তা বন্ধ হয়ে যায়। সম্প্রতি এলাকাবাসী জানতে পারে যে ওই এলাকায় আবারো অবৈধ পুকুর খননের কাজ শুরু করা হবে। এ বিষয়ে স্থানীয় জমি মালিকরা তাৎক্ষণিক স্থানীয় প্রশাসনকে বিষয়টি অবহিত করেন। এনিয়ে এলাকাবাসী মধ্যে ব্যাপক উদ্বেগের সৃষ্টি হয়েছে। যে কোন সময় রক্তক্ষয়ী সংঘর্ষ হওয়ার আশংকা রয়েছে। শত-শত পুরুষ মহিলা এই কর্মসূচিতে অংশগ্রহণ করে। অন্যদিকে দূর্বৃত্তরা ফুল ব্যাবসায়ীদের লক্ষাধিক টাকার ফুল নষ্ট ও ঢাকায় পাঠাতে বাধা প্রদান করায় মানববন্ধন ও বিক্ষোভ করে প্রতিবাদ জানান ভুক্তভোগীরা। পরবর্তীতে লালপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শামীমা সুলতানার কাছে প্রতিকার চেয়ে স্মারকলিপি প্রদান করেন।
লালপুর থানার অফিসার ইনচার্জ (ওসি) মোঃ উজ্জ্বল হোসেন জানান, বিষয়টি গুরুত্ব সহকারে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে।

লালপুর উপজেলা নির্বাহী অফিসার শামীমা সুলতানা জানান, অবৈধ পুকুর খননের ব্যাপারে সংশ্লিষ্টদের অভিযোগ ও স্মারকলিপি পেয়েছি এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button