অপরাধআইন ও বিচারশিক্ষাসারাদেশসিলেট

দোয়ারাবাজারে এক দাখিল পরীক্ষার্থী বহিষ্কার ও জরিমানা আদায়

নুরুজ্জামান, দোয়ারাবাজার (সুনামগঞ্জ) প্রতিনিধিঃ 

সুনামগঞ্জের দোয়ারাবাজারে দাখিল পরিক্ষার্থী রুহুল আমিনের রেজিষ্ট্রেশন কার্ড ও প্রবেশপত্রে গরমিল থাকায় পরিক্ষার ৪র্থ দিনে তাকে বহিষ্কার করা হয়েছে। এসময় কেন্দ্র পরিদর্শনে এসে সহকারী কমিশনার( ভূমি) ফয়সাল আহমেদ ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে অসদুপায় অবলম্বন করায় ২০ হাজার টাকা জরিমানা অনাদায়ে তিন মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।

রবিবার (৭ মে) বাংলাদেশ মাদ্রাসা শিক্ষা বোর্ডের অধিনে চলমান দাখিল পরিক্ষার দাখিল পরিক্ষা কেন্দ্রে এ ঘটনা ঘটে।
রুহুল আমিন বলেন, আমি এর সুষ্ঠু বিচার চাই।
এ বিষয়ে জানতে চাইলে ইসলাম দাখিল মাদ্রাসার সুপার এটিএম শামসুজ্জামান বলেন, রুহুল আমিন নামের দুই ছাত্র থাকায় অনিচ্ছাকৃত ভুল করে বিদেশে থাকা রুহুল আমিনের ফরম পূরণ হয়ে গেছে। অনেক চেষ্টা করেও প্রবেশপত্র সংশোধন করতে না পেরে কেন্দ্র কর্তৃপক্ষের সহানুভূতিতে তাকে পরিক্ষা দেয়ার সুযোগ দেয়া হয়েছিল। অনিচ্ছাকৃত ভুলের ক্ষমা চাচ্ছি।
মাদ্রাসা ম্যানেজিং কমিটির সভাপতি সাবেক চেয়ারম্যান জসিম আহমেদ চৌধুরী রানা বলেন, আমি বিষয়টি জেনেছি, মাদ্রাসার সুপার ও অফিস সহায়কের ভুলের কারণে একটা ছাত্রের জীবন নষ্ট হবে, তা মেনে নেয়া যায় না। উপজেলা ও জেলা প্রশাসনের সাথে আলোচনা করে তাদের শাস্তির আওতায় আনা হবে।

কেন্দ্র সচিব কালিম উল্লাহ বলেন প্রবেশপ্রত্র ও রেজিষ্ট্রেশন কার্ডের গরমিল থাকায় তাকে বহিষ্কার করা হয়েছে,চারটি পরিক্ষায় কিভাবে অংশ গ্রহণ করলো তার সদুত্তর দিতে পারেননি সচিব। চারদিন ওই হলে পরিক্ষার দায়িত্ব পালনকারী শিক্ষকদের কারণ দর্শানোর নোটিশ করা হবে।

এ ব্যাপারে জানতে চাইলে ইউএনও আরিফ মোর্শেদ মিশু বলেন, একদিকে ওই পরীক্ষার্থীর ছবি ও রেজিস্ট্রেশন কার্ডে গরমিল, অপরদিকে অন্যের বদলে প্রক্সি পরীক্ষা দেওয়ায় ভ্রাম্যমাণ আদালত বসিয়ে নগদ ২০ হাজার টাকা জরিমানা সহ তাকে বহিষ্কার করা হয়। এ ব্যাপারে সুষ্ঠু তদন্ত সাপেক্ষে দোষী ব্যক্তিদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button