রংপুরসারাদেশ

ঠাকুরগাঁও অগ্নিনির্বাপণ মহড়া অনুষ্ঠিত

 

মোঃ মিনহাজ আলম, ঠাকুরগাঁও প্রতিনিধি:

পল্লী কর্ম-সহায়ক ফাউন্ডেশন (পিকেএসএফ)-এর সহযোগিতায় ইএসডিও বাস্তবায়িত সাসটেইনেবল এন্টারপ্রাইজ প্রজেক্ট (এসইপি)-ফুল গ্রেইন চাল এর আওতার ঠাকুরগাঁও সদর উপজেলার শিবগঞ্জ শাখার আওতায় ক্ষুদ্র উদ্যোক্তাদের মাঝে ব্যক্তিগত, অগ্নি ও পরিবেশ সুরক্ষা বিষয়ক প্রশিক্ষণ, আলোচনা সভা ও অগ্নি মহড়া অনুষ্ঠান প্রদর্শন করা হয়। অনুষ্ঠানে সভাপতি হিসেবে উপস্থিত ছিলেন মোঃ আবুল কাশেম, মিল মালিক, উপস্থিত ছিলেন ইএসডিও-এসইপি প্রকল্পের ফোকাল পার্সন মোঃ খাতিবর রহমান, এপিসি, ইএসডিও ঠাকুরগাঁও, প্রকল্প ব্যবস্থাপক মোঃ আবু বককর সিদ্দিক (আবু), মোঃ শামীম হোসেন জোনাল ম্যানেজার ইএসডিও ঠাকুরগাঁও জোন, এরিয়া ম্যানেজার মোঃ জুলফিকার আলী, প্রকল্পের ডকুমেন্টেশন অফিসার মোঃ আতিকুজ্জামান রাজিব, মোঃ মোকসেদুর রহমান, শাখা ব্যবস্থাপক, শিবগঞ্জ। মিল মালিক মোঃ আসিফ ইকবাল সহ বিভিন্ন মিল মালিক, ক্ষুদ্র উদ্যোক্তা ও মিল শ্রমিকগণ।
প্রকল্পের লক্ষ্য উদ্দেশ্য ও পরিবেশ ও ফুল গ্রেইন চাল নিয়ে বিস্তারিত আলোচনা করেন মোঃ খাতিবর রহমান, ফোকাল পার্সন, ইএসডিও-এস‌ইপি।
পরিবেশ উন্নয়ন, পরিবেশ কার্ড, বেজলাইন চেকলিষ্ট ও উদ্যোক্তার অঙ্গীকার ও বাস্তবায়ন, আয় বহির্ভূত সাধারণ কাঠামোগত উন্নয়নমূলক কার্যক্রম বাস্তবায়ন নিয়ে আলোচনা করেন মোঃ আবু বকর সিদ্দিক আবু, প্রকল্প ব্যবস্থাপক।
প্রশিক্ষণে পরিবেশ ও অগ্নি নিরাপত্তা বিষয়ে আলোচনা করেন মোঃ আতিকুজ্জামান রাজিব, ডকুমেন্টেশন অফিসার ইএসডিও-এসইপি ঠাকুরগাঁও।
প্রশিক্ষণে কর্মক্ষেত্রের শ্রমিকদের ব্যক্তিগত সুরক্ষা যেমন হেলমেট, গামবুট, চশমা ইত্যাদির ব্যবহারের সুবিধা, অগ্নি নিরাপত্তায় করনীয় এবং নিয়ন্ত্রণের যন্ত্রসমূহ ও পরিবেশের ভারসাম্য রক্ষায় ক্ষুদ্র উদ্যোক্তাদের কি করণীয় তা সম্পর্কে আলোচনা করা হয়। অগ্নি সুরক্ষা ও অগ্নি সনদ নিয়ে আলোচনা করেন মোঃ আবু বকর সিদ্দিক আবু, প্রকল্প ব্যবস্থাপক ইএসডিও-এস‌ইপি।

আলোচনা সভা শেষে অগ্নি মহড়া প্রদর্শন করেন, মোঃ সারোয়ার হোসেন, ওয়ারহাউস ইন্সপেক্টর, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স স্টেশন, ঠাকুরগাঁও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button