রংপুরসারাদেশ

ঠাকুরগাঁওয়ে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠির ন্যাশনাল কনভেনশন ও সাংস্কৃতিক উৎসব

মোঃ মিনহাজ আলম,ঠাকুরগাঁও প্রতিনিধি :

ঠাকুরগাঁওয়ে ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠির ন্যাশনাল কনভেনশন ও সাংস্কৃতিক উৎসব উদ্বোধন করা হয়। সোমবার ( ১২ ডিসেম্বর) গোবিন্দনগরস্থ ইএসডিও’র প্রধান কার্যালয়ের অডিটোরিয়ামে অনুষ্ঠান উদ্বোধন করেন রানীশংকৈলের বীরঙ্গনা সীতা হেমব্রম।

উন্নয়ন সংস্থা ইএসডিও’র আয়োজনে ও হেকস্ ইপারের সহযোগিতায় উদ্বোধনী অনুষ্ঠানে হেকস্/ইপারের কান্ট্রি ডিরেক্টর ডোরা চৌধুরীর সভাপতিত্বে বক্তব্য দেন, প্রধান অতিথি আ’লীগের প্রেসিডিয়াম সদস্য ও ঠাকুরগাঁও-১ আসনের সংসদ সদস্য রমেশ চন্দ্র সেন, বিশেষ অতিথি দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জন শীল গোপাল, ইএসডিও’র নির্বাহী পরিচালক ড. মুহম্মদ শহীদ উজ জামান প্রমুখ।

দুপুরে সমতলের ক্ষুদ্র নৃতাত্তি¡ক জনগোষ্ঠীর বিদ্যমান সংকট ও উত্তরণের পন্থা বিষয়ক জন বক্তৃতায় প্রধান বক্তা ছিলেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. রুবায়েত ফেরদৌস, আলোচক রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের কলা অনুষদের ডীন ড. তুহিন ওয়াদুদ, দিনাজপুর হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের উন্নয়ন অধ্যয়ন বিভাগের বিভাগীয় প্রধান মো: জুয়েল আহমেদ সরকার। অনুষ্ঠান সঞ্চালনা করেন জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের প্রখ্যাত শিক্ষাবিদ ও সাবেক অধ্যাপক প্রফেসর শফি আহমেদ।

উত্তরবঙ্গের কৃষক বিদ্রোহ ও প্রান্তিক আদিবাসী জনগোষ্ঠী বিষয়ক কর্ম অধিবেশন অনুষ্ঠিত হয়। অধিবেশনে অতিথি ছিলেন বাংলাদেশ সরকারের সমাজ গবেষক ও সাবেক অতিরিক্ত সচিব কালী রঞ্জন বর্মণ, আলোচক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক প্রফেসর ড. ওয়ারদাতুল আকমম। অনুষ্ঠান সঞ্চালনা করেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমাজকর্ম বিভাগের অধ্যাপক প্রফেসর ড. মো: ফখরুল ইসলাম।

বিকেলে সমতলের ক্ষুদ্র নৃতাত্ত্বিক জনগোষ্ঠীর জীবন সংগ্রামের গল্প বিষয়ক তৃনমূল সংলাপ অনুষ্ঠিত হয়। সংলাপে আলোচক ছিলেন নারগুন কহরপাড়া ভিডিসির সভানেত্রী আরতি মার্ডি, পীরগঞ্জ বৈরচুনা গিলাবাড়ী ভিডিসি;র সভানেত্রী সরলা মুর্মু, রানীশংকৈল হোসেনগাঁও রাউতনগর ভিডিসি’র সভাপতি সিংরাই সরেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের অধ্যাপক ড. রুবায়েত ফেরদৌস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button