কৃষিখুলনা

অভয়নগরে পরিত্যক্ত জমিতে সূর্যমুখী ফুলের চাষ

বর্তমানে দেশে সূর্যমুখী পরিচিত একটি ফুল। এর তেল মানে-গুণে অনন্য। সারাবিশ্বেই এর ব্যাপক চাহিদা রয়েছে। দেশেও সূর্যমুখীর চাষ শুরু হয়েছে ব্যাপক হারে। বাণিজ্যিকভাবে সুফল পাচ্ছে চাষিরা।

যশোরের অভয়নগরে সূর্যমূখী ফুলের চাষ দিনে দিনে বেড়েই চলেছে। ফুলে ফুলে ভরে গেছে ফসলের মাঠ। গত কয়েক বছরে সুর্যমূখী ফুল চাষে সাফল্য পেয়েছে ফুল চাষীরা। ফুলের সৌন্দর্য্য উপভোগ করতে প্রতিদিনই বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসছেন দর্শনার্থীরা।

উপজেলার শ্রীধরপুর ইউনিয়নের পাথালিয়া গ্রামে পরিত্যক্ত ৩০ শতাংশ জমিতে সূর্যমুখী ফুলের চাষ করেছে আফজাল হোসেন নামের এক কৃষক। তিনি বলেন, হাইসান -৩৩ নামক জাতের সূর্যমুখী বীজ অনেক কষ্টে সংগ্রহ করে রোপন করেছি। তার কাছে সূর্যমুখী ফুলের চাষ করার কারণ জানতে চাইলে তিনি বলেন বাজারে ভোজ্য তেলের দাম খুবই চড়া যা আমাদের মত গরিব কৃষকদের ক্রয় করা প্রায় অসম্ভব। তাই আমি সিদ্ধান্ত গ্রহন করি সরিষা চাষের পাশাপাশি সূর্যমুখী ফুলের চাষ করব, যা আমাদের পরিবারের চাহিদা মিটাতে পারবে এবং তেল ও বীজ বাজারে বিক্রি করে অর্থনৈতিক দিক থেকে সাবলম্বী হতে পারব।

 

কৃষক আফজাল হোসেন বলেন উপজেলা কৃষি কর্মকর্তা পরামর্শ ও সাহায্য এবং অর্থনৈতিক দিক থেকে সাহায্য ও সহযোগিতা পেলে আগামী বছর সূর্যমুখী ফুলের চাষ আরো অনেক বাড়িয়ে করব।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button